ঢাকা,২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ফোক ফেস্ট হচ্ছে না, লিট ফেস্ট ২০২২ সালে হবে

fc.jpg

করোনার কারণে এ বছর ঢাকায় আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব হচ্ছে না। পাশাপাশি সাহিত্যের আন্তর্জাতিক উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’-এর আয়োজনও করা হবে না। আয়োজক সূত্রে জানা গেছে, আগামী লিট ফেস্ট ২০২২ সালে অনুষ্ঠিত হবে। এই দুটো আয়োজনের কোনােটিই অনলাইন বা ডিজিটাল প্লাটফর্মে করার পরিকল্পনা নেই আয়োজকদের।

সান ফাউন্ডেশনের আয়োজনে কয়েক বছর ধরে বনানী আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে আসছে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’। গত বছরও তিন দিনের এই উৎসব আয়োজন হয়। কিন্তু এ বছর করোনা পরিস্থিতির কারণে উৎসবের আয়োজন হচ্ছে না। এ বিষয়ে স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠান মিডিয়াকম লিমিটেডের চিফ অপারেটিং অফিসার অজয় কুমার কুণ্ডু যুগান্তরকে বলেন, করোনার কারণে পুরো পৃথিবী আজ ভিন্ন এক চেহারা পেয়েছে। এ অবস্থায় উৎসব আয়োজন করা যায় না। আর সেজন্যই আমরা এ বছর আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের কোনো আয়োজন করছি না। পরিস্থিতির উন্নতি হলে এবং স্বাভাবিক অবস্থা ফিরে এলে আবার উৎসব আয়োজনের উদ্যোগ নেব।

গত বছর নভেম্বর মাসে সাহিত্যের আন্তর্জাতিক আসর ‘ঢাকা লিট ফেস্ট’-এর আয়োজন করা হয়েছিল। এ বছর লিট ফেস্ট না হলেও আগামী ফেস্টের জন্য পরিকল্পনা ও কাজ অব্যাহত রেখেছেন আয়োজকরা।

ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ সিদ্দিকী যুগান্তরকে বলেন, আগামী আয়োজনটি হবে ঢাকা লিট ফেস্টের ১০ বছর পূর্তি। আমরা সে লক্ষ্যেই কাজ শুরু করেছিলাম। কিন্তু করোনার কারণে আমাদের পরিকল্পনায় পরিবর্তন আনতে হয়েছে। লিট ফেস্টে আমরা বিশ্বের নানা প্রান্ত থেকে কবি, সাহিত্যিক, লেখক, চিন্তাবিদ যাদের আমন্ত্রণ জানাই তাদের সঙ্গে অনেকদিন আগ থেকেই যোগাযোগ করতে হয়। সেভাবে আমরা আগামী লিট ফিস্টের জন্য অনেককেই আমন্ত্রণ জানিয়ে ছিলাম। দশম আয়োজনটি আসলে ২০২১ সালের জানুয়ারিতে হওয়ার কথা ছিল। কিন্তু এই পরিস্থিতির কারণে আয়োজনটি ২০২২ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। আমরা সে লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।

ডিজিটাল আয়োজনের প্রসঙ্গ টেনে সাদাফ সায্ সিদ্দিকী বলেন, আসলে এমন একটি আয়োজন ডিজিটালি করার কোনো পরিকল্পনা আমাদের নেই। ঢাকা লিট ফেস্টে যেভাবে পৃথিবীর বিভিন্ন ভাষাভাষী মানুষের চিন্তার আদান-প্রদান, সাহিত্যের বিশ্লেষণ, নতুন কিছু জানার আয়োজন হয় এবং সেখানে মানুষ যেভাবে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়- যা ডিজিটালি কোনোভাবেই সম্ভব নয়।

এদিকে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত উচ্চাঙ্গসঙ্গীত উৎসব গত বছরও অনুষ্ঠিত হয়নি। এ বছরও হওয়ার কোনো সম্ভাবনা সেই বলে ফাউন্ডেশনের একটি সূত্র জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

সম্পাদক ও প্রকাশক: এড: মোঃ আব্দুল্লাহ আল হেলাল 01726840304

নির্বাহী সম্পাদক: আব্দুল হামিদ
বার্তা সম্পাদক: মুতিউর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: সাহেদ আহমদ
উপ-সম্পাদক: ইয়াছিন আলী
উপ-সম্পাদক: ওয়াহিদ মাহমুদ

লেভেল-২, সুরমা টাওয়ার, তালতলা, সিলেট-৩১০০।
০১৭২৬-৮৪০৩০৪
news.sylhetdiganta@gmail.com