ঢাকা,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বানিয়াচংয়ে নাগুড়ায় কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন

IMG_20201020_172150.jpg

দেশের সপ্তম কৃষি বিশ্ববিদ্যালয় বানিয়াচং উপজেলার ৯নং পুকড়া ইউনিয়নের নাগুড়ার ধান গবেষণা ইনস্টিটিউটের পাশে নাগুড়ায় স্থাপনের দাবিতে মানববন্ধন পালন করেছে ৯নং পুকড়া ও ১০নং সুবিদপুর ইউনিয়নের সুবিদপুর, সাতগ্রাম, আতুকুড়া, সুনারুসহ প্রায় ১৫/১৬টি গ্রামের সর্বস্তরের জনসাধারণ।

মঙ্গলবার (২০ অক্টোবর) ১১টা হবিগঞ্জ-বানিয়াচং রোডের আতুকুড়া বাজারে এ মানববন্ধন পালন করে গ্রামবাসী। এরই সাথে রত্না বাজারেও মানববন্ধন পালন করা হয়।

পুকড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নানু মিয়ার চৌধুরীর সভাপতিত্বে ও জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি হাবিবুর রহমান চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারুক আমীন। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার।

মানববন্ধনে বক্তারা বলেন, নাগুড়ার কৃষি ফার্মকে কেন্দ্র করেই কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের চিন্তা করেন হবিগঞ্জ-২ আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুল মজিদ খান। বিগত ২০১৪ সালের ২৯ নভেম্বর তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী ও বর্তমান প্রধানমন্ত্রীর জনসভায় তার নিকট দাবি জানান সাবেক রেলমন্ত্রী প্রয়াত বাবু সুরঞ্জিত সেনগুপ্ত। সেই দাবির পরিপ্রেক্ষিতেই হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়েছে মহান জাতীয় সংসদে।

নাগুড়ার কৃষি ফার্ম এলাকায় কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিক দাবি উল্লেখ করে বক্তারা আরও বলেন, এখানে প্রায় ১০০ একরের উপরে কৃষি-অকৃষিজ জমি রয়েছে এবং প্রয়োজনীয় অবকাঠামো ও বিদ্যমান আছে। একটি তৈরি জায়গা থাকতে নতুন করে আরেকটি জায়গা তৈরি করে সরকারের কোটি কোটি টাকা অপচয় করার কোনো মানেই হয় না। যেখানে মন্ত্রীসভার বৈঠকে নাগুড়াতে হবে কৃষি বিশ্ববিদ্যালয় পাস হয়েছে। সেখানে প্রধানমন্ত্রীর এই রায় পরবর্তীতে কীভাবে পরিবর্তন হয়ে জেলা সদর হল সেটাই বোধগম্য নয়। নাগুড়া ফার্ম এলাকাটি জেলার প্রাণকেন্দ্র, যোগাযোগ ব্যবস্থা খুবই ভাল। যানজট ও কোলাহলমুক্ত মনোরম পরিবেশ হওয়ার কারণে এটিই একমাত্র উপযুক্ত স্থান।

অত্র এলাকায় জমির দাম খুবই কম বলে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় স্থাপনে জন্য জমির প্রয়োজন পড়লেও শহরের তুলনায় প্রায় ২০ গুণ কম খরচে জমি ক্রয় করা সম্ভব। প্রাথমিক গবেষণা চালানোর মতো যাবতীয় অবকাঠামো ও ব্যবস্থা বিদ্যমান আছে এই নাগুড়া ফার্মে। তাই অন্য জায়গায় নতুন করে জায়গা ক্রয় করে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের কোনো যৌক্তিকতা নেই বলে বক্তারা মানববন্ধনে উল্লেখ করেন।

তাই মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে উত্থাপিত এবং প্রস্তাবিত নাগুড়া কৃষি ফার্মেই হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করে হবিগঞ্জবাসীর স্বপ্নকে বাস্তবায়িত করার জোর দাবি জানান মানববন্ধনে আসা বক্তারা।

মানববন্ধনে সর্বস্তরের নেতাকর্মী ছাড়াও নানা শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

সম্পাদক ও প্রকাশক: এড: মোঃ আব্দুল্লাহ আল হেলাল 01726840304

নির্বাহী সম্পাদক: আব্দুল হামিদ
বার্তা সম্পাদক: মুতিউর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: সাহেদ আহমদ
উপ-সম্পাদক: ইয়াছিন আলী
উপ-সম্পাদক: ওয়াহিদ মাহমুদ

লেভেল-২, সুরমা টাওয়ার, তালতলা, সিলেট-৩১০০।
০১৭২৬-৮৪০৩০৪
news.sylhetdiganta@gmail.com