• সারাদেশ

    নানান আয়োজনের মধ্যদিয়ে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ- সিলেট অঞ্চল’র বুদ্ধ পূর্ণিমা উদযাপন

      প্রতিনিধি ৬ মে ২০২৩ , ১:৫৮:১৪ প্রিন্ট সংস্করণ

    শুভ বুদ্ধ পূর্ণিমায় রাজপুত্র সিদ্ধার্থের জন্ম, বুদ্ধত্বলাভ ও মহাপরিনির্বাণ-এই ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান।

    এই পূণ্যময় অনুষ্ঠানকে কেন্দ্র করে দু’টি পাতা একটি কুড়ির পূণ্যভূমি সিলেটে ৫ মে ২০২৩ খ্রিস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দ, ২৫৬৭ বুদ্ধাব্দ,শুক্রবার স্বাধীনতার অব্যবহিত পরেই জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাৎলাভে ধন্য প্রথম বাংলাদেশী বৌদ্ধ যুব সংগঠন। বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চল’র উদ্যোগে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে যথাযথ ধর্মীয় মর্যাদা ও পরিবেশে দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে শুভ বুদ্ধ পূর্ণিমা উদ্‌যাপন করা হয়।
    সকাল ৯:৩০ ঘটিকায় রাঙ্গামাটি পার্বত্য জেলার কাঁটাছড়ি বন বিহারের অধ্যক্ষ প্রধান ধর্মদেশক হিসেবে থেকে বুদ্ধ পূজা, বুদ্ধ বন্দনা,পঞ্চশীল গ্রহন, প্রদান, ধর্ম দেশনা পরে জগতের সকল প্রানীর সুখ কামনায় সমবেত প্রার্থনা এবং বিশ্বশান্তি কামনায় শান্তি শোভাযাত্রা সিলেট মহানগরীর কোর্ট পয়েন্ট থেকে শুরু করে সিলেট নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়। শান্তি শোভাযাত্রা উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক ডা.আরমান আহমদ শিপলু সহ বাবৌযুপ এর নেতৃবুন্দ।

    দ্বিতীয় পর্বে বিকাল তিনটায় বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য নিয়ে আলোচনা সভা বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চল’র সন্মানিত উপদেষ্টা তপন কান্তি বড়ুয়া মান্নার সভাপতিত্বে, সোমা বড়ুয়া ও ইঞ্জিনিয়ার রানা বড়ুয়া সঞ্চালনায় দিনব্যাপী মহতী আয়োজনের কাজ শুরু হয়।

    এতে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ডিভিশন প্রধান, ইন্টারভেনশনাল হেপাটোলজি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, সদস্য সচিব, সম্প্রীতি বাংলাদেশ, বিশেষ অতিথি ছিলেন সুদীপ দাস অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (সিটিএসবি) সিলেট মেট্রোপলিটন পুলিশ।
    সন্মানিত ডা. তুহিন বড়ুয়া তমাল শিশু বিশেষজ্ঞ, রেজিস্ট্রার, শিশু বিভাগ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, মো: রফিকুল আলম,বিশিষ্ট ব্যবসায়ী, উপদেষ্টা, সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশীপ ফাউন্ডেশন, বরনময় চাকমা, উপদেষ্টা, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ, সিলেট অঞ্চল, সুনির্মল চাকমা, সোনাধন চাকমা, অনিক চাকমা, মো:শহিদুল ইসলাম প্রতিষ্ঠাতা আহবায়ক, সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশীপ ফাউন্ডশন। উদ্বোধক ছিলেন অধ্যাপক বরন চৌধুরী, উপদেষ্টা বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ- সিলেট অঞ্চল, স্বাগত বক্তব্য রাখেন উৎফল বড়ুয়া, সভাপতি, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ-সিলেট অঞ্চল, আহবায়কের বক্তব্য রাখেন সহ সভাপতি লিটন বড়ুয়া, আহবায়ক বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ, যুগ্ম আহবায়ক অংশু মারমা, প্রধান সমন্বয়কারী পলাশ বড়ুয়া, সচিব দিলু বড়ুয়া, সদস্য তপতী বড়ুয়া, তমাল বড়ুয়া, শিপলু বড়ুয়া, দীপান্বিতা বড়ুয়া জয়ী, রত্না বড়ুয়া প্রমুখ। দ্বিতীয় পর্বে আরো ছিলেন বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ-সিলেট অঞ্চলের পক্ষ থেকে উপদেষ্ঠা সন্মাননা প্রদান করা হয়।

    পরে তৃতীয় পর্বে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ-সিলেট অঞ্চলের সাংস্কৃতিক সম্পাদক শিল্পী সুমন বড়ুয়া ও সোমা বড়ুয়ার পরিচালনায় বাবৌযুপ শিল্পীবৃন্দের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

    আরও খবর

    Sponsered content