• সারাদেশ

    ঝাড়খণ্ডের প্রখ্যাত সমাজসেবী লুৎফল হককে সম্মানিত করলেন কেন্দ্রীয় আইন মন্ত্রী এস পি সিং বাঘেল

      প্রতিনিধি ২৮ মে ২০২৩ , ১২:১৭:৫৮ প্রিন্ট সংস্করণ

    নিসা আহসান

    প্রেস ক্লাব অফ আগ্রা, উত্তর প্রদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও সার্ক জার্নালিস্ট ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত ইন্দো-নেপাল-বাংলাদেশ মিডিয়া কনক্লেভ- ২০২৩ অনুষ্ঠানে কেন্দ্রের আইন ও সামাজিক ন্যায় মন্ত্রী প্রফেসর এসপি সিং বাঘেল ঝাড়খণ্ডের প্রখ্যাত সমাজকর্মী লুৎফল হকের সম্মানিত করলেন। মূলত সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য লুৎফল হককে হিরো অফ দা ইয়ার স্মারক সম্মানে ভূষিত করলেন কেন্দ্রের আইন ও বিচার মন্ত্রী প্রফেসর এসপি সিং বাঘেল। ভারত, বাংলাদেশ ও নেপালের প্রায় তিন শতাধিক সাংবাদিকের উপস্থিতিতে লুৎফল হককে এই মহার্ঘ্য সম্মাননা প্রদান করা হয়। উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত সবচেয়ে অভিজাত পাঁচতারা হোটেল ক্লার্ক শিরাজে কনক্লেভটি অনুষ্ঠিত হয়। কেন্দ্রের আইনমন্ত্রী মিঃ বাঘেল বলেন, লুৎফল হক একজন বড় মাপের সমাজসেবী। বিশাল হৃদয়ের মানুষ তিনি। তার সমাজ সেবার কথা আমরা জানি। তিনি গত কয়েক বছরে লক্ষাধিক মানুষকে খাদ্য,বস্ত্র, অর্থ প্রদান করে আসছেন। তিনি গত করোনা মহামারি কালে গরিব ও অসহায় মানুষদের পাশে যেভাবে খাদ্য,বস্ত্র ও অক্সিজেন দিয়ে সহায়তা করেছেন তা এক কথায় নজিরবিহীন । তিনি ঈদ,পূজো ও নানান উৎসবে গরিব দুস্থ মানুষদের মুখে হাসি ফোটান। কেন্দ্রীয় মন্ত্রী মি: বাঘেল বলেন, লুৎফল হক ইমাম, মোয়াজ্জিন ও গির্জার পাদ্রীদেরও নানান সময়ে সহায়তা করেন। তার এই ধারাবাহিক সমাজ সেবার জন্যই আজ তাকে আমরা সম্মানিত করতে পেরে আমরা নিজেরাই সম্মানিত বোধ করছি। সার্ক জার্নালিস্ট ফোরামের কেন্দ্রীয় সভাপতি রাজু লামা বলেন, লুৎফল হকের নানান সমাজ সেবার কথা আমরা সংবাদ মাধ্যমে বারবার পড়েছি। সমাজ সেবার জন্য লুৎফল বাবু দেশ-বিদেশে নানান সম্মানে সম্মানিতও হয়েছেন। আমরা জনি, সাম্প্রতিককালে সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী লুৎফল হককে সাম্মানিক ডক্টরেট ডিগ্রী প্রদান করেছেন। বলিউডের কিংবদন্তি অভিনেত্রী শার্মিলা ঠাকুর লুৎফল বাবুকে বেঙ্গল ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড সম্মান প্রদান করেছেন। বলিউডের আরো এক বিখ্যাত অভিনেত্রী মাধুরী দীক্ষিত লুৎফল বাবুকে ইন্ডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়েছেন। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সোনালী বেন্দ্রেও লুৎফল জীকে ইন্ডিয়ান কোয়ালিটি অ্যাওয়ার্ড সম্মানে ভূষিত করেছেন। রাজু লামা আরও বলেন, আমরা জানি লুৎফল হকের এই সমাজসেবার কথা কেন্দ্র সরকারের কাছে পৌঁছেছে। আগামীতে হয়তো কেন্দ্রের সরকারও তাকে সম্মান জানাবেন। আমরা এও জানি, আজ পৃথিবীর নানান প্রান্ত থেকে লুৎফল হককে সম্মান জানানোর জন্য বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের তরফে তাকে আহবান জানানো হচ্ছে। আমেরিকার একটি সংস্থা লুৎফল হককে এশিয়া আইকণিক অ্যাওয়ার্ড ২০২৩ সম্মানে সম্মানিত করেছেন। আগামীতে লন্ডনের হাউস অফ কমন্সে ( ইংল্যান্ডের সংসদ ভবনে)সমাজসেবার ক্ষেত্রে লুৎফল হকের অনন্য অবদানের জন্য তাকে সম্মান জানাবেন খোদ ইংল্যান্ডের মন্ত্রী সাংসদরা।
    সত্যিই এটা আমাদের জন্যও অত্যন্ত গর্বের। ভীষণ আনন্দের।

    বাংলাদেশের প্রবীণ সাংবাদিক, সার্ক জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, দেশ-বিদেশের বহু সংবাদপত্র এবং চ্যানেলে লুৎফল হকের সমাজসেবার কথা আগেই শুনেছি। আজ ভারতের আগ্রায় আন্তর্জাতিক মিডিয়া কনক্লেভের মঞ্চ থেকে লুৎফল বাবুকে আমরা সম্মান জানাতে পেরে আমাদের ভীষণ ভালো লাগছে। আমরা চাই লুৎফল বাবুর এই সমাজসেবার কথা বিশ্বময় ছড়িয়ে পড়ুক। লুৎফল হককে দেখে, তার কথা শুনে আরো বহু মানুষ অনুপ্রাণিত হোক সমাজসেবায়। আব্দুর রহমান আরো বলেন, আমরা বাংলাদেশের তরফ থেকেও আগামীতে লুৎফল বাবুকে সম্মান জানাবো।
    এদিনের আন্তর্জাতিক মিডিয়া কনক্লেভে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের উচ্চ শিক্ষা মন্ত্রী যোগেন্দ্র উপাধ্যায়, হিন্দি দৈনিক অমর উজলার সম্পাদক বিনোদ অগ্নিহোত্রী, ইন্ডিয়ান এক্সপ্রেস এর কলামিস্ট ও সাংবাদিক অরুণ ত্রিপাঠী। আগ্রা প্রেস ক্লাবের কর্তা অশোক অগ্নিহোত্রী, বিবেক জৈন, সঞ্জয় ত্রিপাঠী সহ ভারত,নেপাল ও বাংলাদেশের প্রায় তিন শতাধিক সাংবাদিক। পাশাপাশি উপস্থিত ছিলেন আগ্রা শহরের বহু বিশিষ্ট মান্যগণ্য ব্যক্তিত্বও।

    আরও খবর

    Sponsered content