ঢাকা,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

” বই বিতরণে এক ব্যতিক্রমী উদ্যোগ ভোরের সূর্য ফ্রেন্ডস গ্রুপের

received_1896104340563417.jpeg

ইয়ামিন আরাফাত ঃসিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার উত্তর রনিখাই ইউনিয়নের একদল উদ্যম তরুণ ২০১৭ সালে প্রতিষ্ঠা করে “ভোরের সূর্য”নামে একটি ফ্রেন্ডস গ্রুপ। যার লক্ষ্য ও উদ্দেশ্য সকালের সূর্যের ন্যায় এক অম্লান আলো পৌছে দেবে সমাজের রন্ধ্রে রন্ধ্রে। তারই প্রেক্ষিতে প্রতিষ্ঠালগ্নতেই তারা প্রাথমিক বিদ্যালয় গুলোকে বেচে নেয়। তাদের বিশ্বাস, শেখড় যেখানে মজবুত হয়,বৃক্ষ সেখানে দীর্ঘস্থায়ী। সেই ধারাবাহিকতায় শুরুতেই তারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শেখড় মজবুত করার জন্য তারা বিভিন্ন সাংস্কৃতিক,মানসিক ও প্রতিযোগিতা মুলক অনুষ্ঠান চালিয়ে আসছে।

আজ পহেলা জানুয়ারি ২০২১। উত্তর রনিখাই ইউনিয়নের একটি অবহেলিত ও জনপদ বঞ্চিত এলাকা মনুরপার। ইউনিয়ন পরিষদ হতে প্রায় ১০/১২ কিলোমিটার দূরে এর অবস্থান। যাতায়াতের জন্য পায়ে হাটা ছাড়া অন্য কোনো মাধ্যম নেই। জঙ্গলে ভরা দীর্ঘ সরু পথ,জমির আল, আর ছোট ছোট অনেক খাল পেরিয়ে যেতে হয় মনুরপার গ্রামে। এমন একটি গ্রামকে কেন্দ্র করে গঠিত হয়েছে মনুরপার আজির উদ্দীন সরকারি প্রাথমিক বিদ্যালয়। সেখানকার একমাত্র শিক্ষক খসরুজ্জামান খসরু। বাড়ি ইউনিয়ন পরিষদের পাশেই। প্রতিদিন ১০/১২ কি.মি রাস্তা পায়ে হেঁটে তাকে বিদ্যালয়ে যেতে হয়।
একাই নিয়ন্ত্রণ করেন সমস্ত কার্যক্রম। অনেক সময় হাপিয়ে উঠেন। কিন্তু ভাগ্যের কারসাজি তাহাকে গ্রহণ করতে হয়। গতকাল ৩১ ডিসেম্বর তিনি তাহার ফেসবুক ওয়ালে “মনুরপার গ্রামের সকল অভিভাবকদের মাস্ক পরে বই গ্রহণ করার আহবান জানান। সেখানে এক ভাই অবজ্ঞার সুরে মনুরপার বাসীর মাস্ক পরা নিয়ে কমেন্ট করেন।” যা লক্ষ্য করেন ভোরের সূর্য ফ্রেন্ডস গ্রুপের এক চৌকস সদস্য ইসলাম উদ্দিন। তারই আহবানে পরদিন ১ জানুয়ারি ভোরের সূর্য ফ্রেন্ডস গ্রুপের কিছু সদস্য কিছু মাস্ক,কিছু কলম,বাচ্চাদের জন্য অনেকগুলা চকলেট, ও বই বহন করার জন্য অনেকগুলা শপিংব্যাগ নিয়ে মায়ার বাজার হতে যাত্রা করে মনুরপারের উদ্দেশ্যে। শিক্ষার্থীদের সকল বই শিক্ষক খসরুজ্জামানের বাড়ি হতে মাথায় বহন করে ধুলা-বালি,কাদা-পানিকে উপেক্ষা করে প্রায় ১০/১২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে অবশেষে তারা মনুরপার পৌঁছে। এবং শিক্ষার্থীদের নিকট সৌজন্যের সহিত তাদের সকল উপহার সামগ্রী ও বই তুলে দেয়। নতুন বই ও উপহার সামগ্রী পেয়ে খুশিতে ছলছল করে কোমলমতি শিশুদের। যা দেখে কৃতজ্ঞতা প্রকাশ করেন মনুরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একমাত্র শিক্ষক জনাব খসরুজ্জামান খসরু ও ম্যানেজিং কমিটির সভাপতি। স্বচ্ছতার হাসি হাসে ভোরের সূর্য ফ্রেন্ডস গ্রুপের পরিশ্রমি সদস্য ইসলাম উদ্দিন, আলিম উদ্দিন,এনামুল হক ও দিলদার আলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

সম্পাদক ও প্রকাশক: এড: মোঃ আব্দুল্লাহ আল হেলাল 01726840304

নির্বাহী সম্পাদক: আব্দুল হামিদ
বার্তা সম্পাদক: মুতিউর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: সাহেদ আহমদ
উপ-সম্পাদক: ইয়াছিন আলী
উপ-সম্পাদক: ওয়াহিদ মাহমুদ

লেভেল-২, সুরমা টাওয়ার, তালতলা, সিলেট-৩১০০।
০১৭২৬-৮৪০৩০৪
news.sylhetdiganta@gmail.com