ঢাকা,১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

             “”””””””””””””””বন্ধু “”””””””””””””””””   আমি ত আমাকেই চিনি না তোমাকে চিনব কি করে :  এডভোকেট আব্দুল্লাহ আল হেলাল 

MG_0707-scaled.jpg

                   “”””””””””””””””বন্ধু “”””””””””””””””””  

আমি ত আমাকেই চিনি না তোমাকে চিনব কি করে :  এডভোকেট আব্দুল্লাহ আল হেলাল

অল্প কয়েক দিনের পরিচয়ে বন্ধু হওয়া যায় নাকি? দীর্ঘদিন ধরে যে আমার সুখে-দুঃখে পাশে ছিল, সে-ই কী প্রকৃত বন্ধু? জীবনের কোনো না কোনো পর্যায়ে এই প্রশ্নের সম্মুখীন হতে হয় কারও কারও। এমনই একটি প্রশ্নের সম্মুখীন হয়েছি আমি ফেইসবুকের একটি স্ট‍্যাটাস দেয়ার কারনে। বন্ধুদের প্রতি অনেকের খারাপ ধারণা থাকে বা থাকবে তা জানতাম কিন্তু মানতাম না। তবে খারাপের চেয়ে ভাল ধারণাই বেশি।

কোনো একটা ঘটনায় অল্প দিনের চেনা সেই মানুষই হয়ে যেতে পারে সারা জীবনের বন্ধু সেটাও মানি বিশ্বাস করি কারণ কোন মানুষেরই জন্ম গ্রহনের সাথে সাথে বন্ধু হয়ে যায়নি। হটাৎ থেকেই বন্ধু শুর।
বিভিন্ন জ্ঞানী, বুদ্ধিজীবীদের মতে বন্ধু হল সে যার সাথে কথা বলা যায় লজ্জা হীন ভাবে, কথা বলা যায় বাধাহীন ভাবে, চলা যায় জীবনের নিরাপত্তার নিশ্চয়তা নিয়ে,ভয়ভীতি দূরে রেখে, আশা  করা যায় অনেক কিছু ।

রবীন্দ্রনাথ বলেছিলেন, বন্ধুত্ব আটপৌরে। বন্ধুত্বের আটপৌরে কাপড়ের দুই-এক জায়গায় ছেঁড়া থাকিলেও চলে, ঈষৎ ময়লা হইলেও হানি নাই, হাঁটুর নীচে না পৌঁছিলেও পরিতে বারণ নাই। গায়ে দিয়া আরাম পাইলেই হইল। বন্ধুত্ব সম্পর্কটিই তো তাই। স্থান, কাল, বয়স, লিঙ্গ—কোনো কিছু সেখানে বাধা হয়ে দাঁড়ায় না।

আমার ধারণা থেকেই বলি নেহাত  বন্ধুত্বের জন্য বন্ধুত্ব যেমন হয়, আবার প্রয়োজনেও হয় তেমন । সেই প্রয়োজন শুধু আর্থিক বা বৈষয়িক হবে এমন কোনো কথা নেই। চিন্তা-চেতনা, রুচির মিল থেকেও পেতে পারেন বন্ধু। সমমনা দুজন মানুষের একটি জগৎ থেকেই শুরু হয় বন্ধুত্ব।

বন্ধু নিয়ে  লেখা অনেক  গান _ মোস্তফা মোস্তফা ডনওরি মোস্তফা আমি তর বন্ধু মোস্তফা, বন্ধু হতে চেয়ে তোমার শুত্রু বলে গন‍্য হলাম, এমনি অনেক গল্প, নাটক, সিনেমা আছে যাতে দেখা যায় এক সাথে চলা থেকে বন্ধুত্ব হয়। যদিও সেই বন্ধুত্ব পরে নষ্ট হয়ে যায়। এটাও বাস্তব। তবুও আমরা বন্ধুদের মঙ্গল কামনা করাই আমাদের উচিত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top

সম্পাদক ও প্রকাশক: এড: মোঃ আব্দুল্লাহ আল হেলাল 01726840304

নির্বাহী সম্পাদক: আব্দুল হামিদ
বার্তা সম্পাদক: মুতিউর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: সাহেদ আহমদ
উপ-সম্পাদক: ইয়াছিন আলী
উপ-সম্পাদক: ওয়াহিদ মাহমুদ

লেভেল-২, সুরমা টাওয়ার, তালতলা, সিলেট-৩১০০।
০১৭২৬-৮৪০৩০৪
news.sylhetdiganta@gmail.com